বাংলাদেশকে বাংলাস্তানে পরিণত করা – জামায়াতে ইসলামী

“উপমহাদেশে যদি আমরা (বাংলাদেশ) এবং পাকিস্তান এক হয়ে যাই, তাহলে আমাদের ‘মালাউন’ (হিন্দুদের জন্য একটি অবমাননাকর শব্দ) এবং নাসারদের (খ্রিস্টানদের) চিন্তা করতে হবে না” বলেছে জামায়াতে ইসলামী (জেইআই) পরিচালিত একটি ফেসবুক পেজ বাশের কেল্লা। . “আমরা এই দেশের নাম রাখব ইসলামিক রিপাবলিক অফ বাংলাদেশ বা পাকিস্তানের সাথে যোগ দিব যেখানে শুধুমাত্র মুসলমানরা বাস করে”, এতে যোগ করা হয়েছে।

বাংলাদেশকে অন্য পাকিস্তানে পরিণত করার মূল অনুপ্রেরণা জামায়াতে ইসলামী গুরু এবং সংগঠনের প্রাক্তন আমির গোলাম আযমের কাছ থেকে এসেছিল যার ভূমিকা বাংলাদেশের অগণিত মুক্তিযোদ্ধাদের উপর অমানবিক বর্বরতা ঘটাতে বিভিন্ন গবেষণায় ভালভাবে নথিভুক্ত করা হয়েছে। গোলাম আযম যিনি এখন যুদ্ধাপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন, বাংলাদেশের অভ্যুদয়ের পরও কয়েক বছর ধরে পূর্ব পাকিস্তানকে পুনরুজ্জীবিত করার জন্য তার প্রচেষ্টা অব্যাহত রেখেছিলেন এবং তিনি লন্ডনে পূর্ব পাকিস্তান পুনরুদ্ধার কমিটি গঠন করেছিলেন যেখান থেকে তিনি বাংলাদেশকে পুনঃপ্রতিষ্ঠিত করার জন্য একটি আন্তর্জাতিক আন্দোলন শুরু করেছিলেন। পাকিস্তানের একটি অংশ। তিনি বাংলাদেশ এবং এর স্বীকৃতির বিরুদ্ধে আন্তর্জাতিক মতামতকে একত্রিত করার জন্য ব্যাপক প্রচারণা চালান। 1975 সালে বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড জেইআই সহ পাকপন্থী শক্তির পুনরুত্থানের পথ প্রশস্ত করেছিল যা 1971 সালে বাংলাদেশের অভ্যুদয়ের পর নিষিদ্ধ ছিল।

মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলামী পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে সহযোগিতা করেছিল এবং অমানবিক অপরাধ করেছিল। বাঙালি নাগরিকদের বিরুদ্ধে হত্যা, অগ্নিসংযোগ এবং ধর্ষণ সহ। সমস্ত পাক-পন্থী সত্ত্বা, বিশেষ করে জেইআই, ১৯৭১ সালে তাদের লজ্জাজনক পরাজয়ের প্রতিশোধ নিতে আগ্রহী ছিল। তারা সংগঠিত ষড়যন্ত্রে কোনো সময় হারায়নি এবং শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছিল এই ষড়যন্ত্রের ফলাফল। শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর ক্ষমতা দখলকারী শাসনব্যবস্থা বাংলাদেশকে পাকিস্তানের আদলে পুনর্গঠিত করার জন্য একটি সুশৃঙ্খল পরিকল্পনা শুরু করে এবং কার্যত দেশটিকে অন্য পাকিস্তানে রূপান্তরিত করে। শেখ মুজিবুর রহমানকে হত্যার পর বাংলাদেশের ইসলামিকরণ ও পাকিস্তানীকরণের নীতি দুই দশকেরও বেশি সময় ধরে চলতে থাকে এবং ঢাকায় পাক হাইকমিশন আইএসআই কার্যকলাপের স্নায়ুকেন্দ্রে পরিণত হয়। এই দীর্ঘ সময়ে আইএসআই স্থানীয় ইসলামি শক্তির সহায়তায় সারা বাংলাদেশে একটি জটিল পাক-পন্থী নেটওয়ার্ক গড়ে তোলে।

জামায়াতে ইসলামী এবং অন্যান্য পাক-পন্থী সত্ত্বা যারা বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল তাদের বাংলাদেশে পুনর্বাসন করা হয়েছিল এবং তারা শক্তিশালী পাক-পন্থী অনুভূতি পোষণ করতে থাকে। এই পাক-পন্থী উগ্রপন্থী দলগুলো সবসময় শেখ হাসিনার ব্যাপারে সতর্ক থাকে, যাকে একজন অশ্লীলতা হিসেবে দেখা হয়। যদিও পাক আইএসআই এখন দেশে তার বিস্তৃত সমর্থন কাঠামো রক্ষার জন্য শেখ হাসিনার সাথে ব্যবসা করতে ইচ্ছুক দেখিয়েছে, আওয়ামী লীগ এবং শেখ হাসিনাকে পাকিস্তানের দ্বারা উত্থাপিত দ্বিজাতি তত্ত্বের শত্রু হিসাবে দেখা হয়। বাংলাদেশের অসাম্প্রদায়িক চরিত্র পরিবর্তন করে একে অন্য পাকিস্তানে পরিণত করার জন্য এই শক্তিগুলো সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কারণ তারা ভালো করেই জানে যে বাংলাদেশ রাষ্ট্রকে ভেঙে পাকিস্তানের সংঘবদ্ধ রাষ্ট্রে পরিণত করা এই পর্যায়ে সম্ভব হবে না, হবেও না। এটা মানুষের কাছে গ্রহণযোগ্য হবে। 1947 সালে ভারত বিভাগের পর তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ উর্দুকে তাদের ভাষা হিসেবে গ্রহণ করেনি। তারা বাংলা ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে বর্জন করতে প্রস্তুত ছিল না, যা পাকিস্তানি নেতারা বিশ্বাস করেছিলেন, বাংলাভাষী মুসলমানদের মধ্যে ইসলামী উদ্দীপনা ও উদ্যমের বিকাশ বাধাগ্রস্ত হবে। বাংলা ভাষার জন্য এবং তাদের উপর জোর করে উর্দু চাপিয়ে দেওয়ার বিরোধিতা করতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে এবং তাদের জীবন উৎসর্গ করে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলন ইসলামী জাতীয়তাবাদের বিপরীতে বাঙালি জাতীয়তাবাদের কারণকে পুনরুজ্জীবিত করে।

এটাও প্রমাণ করে যে, অনেক অপ্রস্তুত দুই জাতি তত্ত্ব কার্যত একটি মিথ এবং ভাষাগত বন্ধন ধর্মীয় বন্ধনের চেয়ে অনেক বেশি শক্তিশালী। এই ভাষা আন্দোলন আরও তীব্র হয় যখন পাক সরকার রবীন্দ্র নাথ ঠাকুরের রচিত কবিতা ও গানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি মানুষের ভালোবাসাই তাদের ঐক্যবদ্ধ করে স্বাধীন বাংলাদেশের জন্য লড়াই করতে। তাদের পরাজয়ের সাথে পুনর্মিলন করতে অক্ষম, জামায়াতে ইসলামী এবং অন্যান্য পাক-পন্থী সত্ত্বা দেশটিকে পাকিস্তানীকরণের প্রচেষ্টার অনুসরণে বাংলা ভাষা ও সংস্কৃতিকে ইসলামিকরণের একটি মিশন শুরু করেছে। তাদের একটা অদ্ভুত যুক্তি আছে। সংস্কৃত থেকে বাংলা ভাষার উৎপত্তি। লাতিন যেমন খ্রিস্টধর্মের জন্য, সংস্কৃত হিন্দুধর্মকে সংজ্ঞায়িত করে এবং হিন্দু ধর্মগ্রন্থ ও ধর্মগুরুদের ভাষা। তাই উর্দু, আরবি এবং ফারসি শব্দগুলিকে ব্যাপকভাবে যুক্ত করে বাংলা ভাষাকে ডি-সংস্কৃতীকরণ এবং প্রক্রিয়ায় হিন্দুত্বমুক্ত করার প্রচেষ্টা চালানো হচ্ছে।

বাংলা ভাষা ইসলামপন্থী ভোটারদের আক্রমণের সম্মুখীন হচ্ছে যারা ভাষাকে ইসলামীকরণের জন্য তাদের উদ্যোগে ‘কাফের হিন্দু সংস্কৃতি’ নির্মূল করার জন্য এলোমেলোভাবে বাংলা শব্দগুলিকে ডি-সংস্কৃতীকরণ করছে। উদাহরণস্বরূপ, ‘দেবতা’-এর বাংলা শব্দটি ‘আল্লাহ’ শব্দ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, এবং ‘জল’ শব্দটি একটি উর্দু শব্দ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। ‘কৃষ্ণচূড়া’, হিন্দু দেবতার মাথায় পরা ফুলের পরিবর্তে ‘মোহাম্মদচূড়া’ এসেছে। এরকম হাজার হাজার উদাহরণ আছে। বাংলাদেশে এখন প্রচলিত বাংলা ভাষা তার সংস্কৃত মূল থেকে অনেক দূরে। বাঙালী হিন্দুদের জন্য তাদের ভাষা ও সংস্কৃতি রক্ষার লড়াই একটি অশরীরী বিজয়ে পরিণত হয়েছে বলে মনে হয়। তাদের ব্যবসা, বাড়ি এবং মন্দিরে ক্রমাগত আক্রমণের ফলে তাদের সংখ্যা অনেকাংশে হ্রাস পেয়েছে। তাদের ভাষা এখন তাদের সংস্কৃতি এবং ধর্মীয় বিশ্বাসের কম প্রতিনিধি হয়ে উঠেছে। দেশের আরেকটি উদ্বেগজনক উন্নয়ন হল ইসলামি সঙ্গীত শিল্পের বিস্তার যার লক্ষ্য ধর্মনিরপেক্ষ বাংলা সঙ্গীত ও সংস্কৃতিকে উন্নীত করা। কট্টরপন্থী ইসলামী শক্তিগুলো রবীন্দ্রসংগীতসহ অন্যান্য পরিবেশনা শিল্পসহ ঐতিহ্যবাহী লোকসংস্কৃতি ও সঙ্গীতকে আক্রমণ করে বাঙালি সংস্কৃতির সহনশীল ধারাকে লক্ষ্য করে চলেছে।

সম্প্রতি সিনেমা হলে বোমা হামলা এবং ‘যাত্রা’ (লোক নাট্যমঞ্চ) এসব ‘ইসলামবিরোধী’ ব্র্যান্ডিং করার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। চূড়ান্ত উদ্দেশ্য হল ঐতিহ্যবাহী বাংলা সঙ্গীত, সংস্কৃতি এবং জীবনধারা থেকে তরুণদের দূরে সরিয়ে দেওয়া কারণ এগুলোকে ইসলামি মৌলবাদের বিকাশকে বাধাগ্রস্ত বলে মনে করা হয়। এটি আবার জামায়াতে ইসলামী, বাংলাদেশে ইসলামিক মৌলবাদের ফোয়ারা প্রধান, যে ইসলামিক সঙ্গীতের এই ধারাটি ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে অগ্রভাগে রয়েছে যা জেহাদের প্রয়োজনীয়তার উপর জোর দেয় এবং আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন এবং তালেবান নেতা মোল্লা ওমরের মতো উগ্র ইসলামি ব্যক্তিত্বের প্রশংসা করে। মাদ্রাসা শিক্ষাকে ন্যায্যতা দেয় এবং ‘কাফির’ (অমুসলিমদের) বিরুদ্ধে বিদ্বেষ প্রচার করে। গানের কথা সবসময় ভারত, ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে নিন্দা করে। জামায়াতে ইসলামী এর সাংস্কৃতিক শাখা সাইমুন আর্টিস্ট অ্যাসোসিয়েশন জেহাদি সংগীতের এই ধারাটিকে জনপ্রিয় করে চলেছে এবং নিয়মিত জেহাদি গানের অ্যালবাম বের করে আসছে। দাবানল শিল্পী গোষ্ঠি, বিকিরন এবং কাফেলার মতো সাংস্কৃতিক সংগঠন, যাদের সকলেরই জেইআই-পন্থী ঝোঁক রয়েছে, তারা ইসলামপন্থী অনুভূতি তৈরি করতে এবং পাক-পন্থী মন-মানসিকতা তৈরি করতে তরুণদের মধ্যে জেহাদি সঙ্গীত প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সাবেক এমপি ও বিএনপি নেত্রী খালেদা জিয়ার ভাই মেজর (অব.) সৈয়দ ইস্কান্দারের মালিকানাধীন একটি চ্যানেল ইসলামী টিভির একটি অনুষ্ঠান নির্বাহী মুহিব খান জেহাদী সঙ্গীতের একজন সুপরিচিত শিল্পী। তিনি একটি “ইঞ্চি ইঞ্চি মাটি” (প্রতি ইঞ্চি মাটি) সহ বেশ কয়েকটি জেহাদি অ্যালবাম রেকর্ড করেছেন। সম্প্রতি ঢাকায় এক জনসভায় কয়েকজন জ্যেষ্ঠ জেইআই নেতা রবীন্দ্র নাথ ঠাকুর – একজন অমুসলিম রচিত ‘সোনার বাংলা’-এর জায়গায় মুহিব খানের ‘ইঞ্চি ইঞ্চি মাটি’কে জাতীয় সংগীত ঘোষণা করার দাবিতে গিয়েছিলেন।

Bangladesh News Desk

Related Posts