ইফতারে কি পেঁয়াজ খাওয়া যাবে?

রমজান মাসে রোজাদারদের অন্যতম দুটি গুরুত্বপূর্ণ সময় হলো ইফতার ও সেহরি। এই দুটি সময়ে খাবার খাওয়ার অনেক নিয়ম কানুন রয়েছে। যেমন সময় নির্ধারণ, মেসওয়াক করা, নামাজের সময় এম মধ্যে অন্যতম হলো রোজার মাসে পেঁয়াজ খাওয়া ইত্যাদি। এতসব নিয়মের পরও কিছু কাজ করা উচিত নয় বা কিছু কাজ করলে গুণাহ হয়না কিন্তু রোজা দুর্বল হয় অথবা রোজা মাকরুহ হয়। ‍এসব কিছু ‍কিছু কাজ নিয়ে সাধারণ মানুষ দ্বিধাদ্বন্দে থাকে।
বিশেষ করে ইফতারে এটা খাওয়া উচিত কিনা। অনেকে বলে এটা উচিত নয়, অনেকে বলে এটা মাকরুহ। তবে এ বিষয়ে স্বয়ং মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) এর স্পষ্ট হাদিস রয়েছে।
কাঁচা পেঁয়াজ-রসুন খাওয়া সর্বাবস্থায় মাকরুহ নয়। তবে কাঁচা পেঁয়াজ-রসুন খেলে যেহেতু মুখে গন্ধ হয় এ জন্য এগুলো খাওয়ার পর সাবধান থাকা দরকার যেন মুখের গন্ধের কারণে অন্যদের কষ্ট না হয়। আর রমজান মাসে ইফতারে পেঁয়াজ খাওয়ার বিষয়টি হলো যেহেতু এটা খেয়ে মুখে দুর্গন্ধ হয় তাই ইফতারে পেঁয়াজ খাওয়া উচিত নয় কারণ সাধারণ মুসল্লিরা ইফতার করে মসজিদে যায় এবং একসাথে নামাজ আদায় করে  ফলে পাশাপাশি থাকায় একজনের মুখের দুর্গন্ধ আরেকজনের কাছে অস্বস্থিকর পরিস্থিতির সৃষ্টি করে ফলে নামাজের মধ্যে ব্যাঘাত সৃষ্টি করে। তাছাড়া দুর্গন্ধ মুখে বাহিরে চলাচল করাটাও লজ্জাকর পরিস্থিতির সৃষ্টি করে। আর এজন্যই রাসুল (সা.) কাঁচা পেঁয়াজ বা রসুন খেয়ে মুখে গন্ধ থাকা অবস্থায় মসজিদে যেতে নিষেধ করেছেন। যেহেতু এটা অন্য মুসল্লিদের কষ্টের কারণ হয়।
আবু সাঈদ খুদরি (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, একদিন আল্লাহর রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সামনে রসুন এবং পেঁয়াজের কথা উল্লেখ করে প্রশ্ন করা হয়, আল্লাহর রাসুল! এ দুটির মধ্যে রসুনে তেজ বা ঝাঁঝ বেশী, আপনি কি একে হারাম মনে করেন? তখন নবি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, তোমরা তা খাবে, কিন্তু যে ব্যক্তি তা খাবে, এর দুর্গন্ধ দূর না হওয়া পর্যন্ত সে যেন মসজিদে না আসে। (সুনানে আবু দাউদ)।
তবে রাসূল (সা.) পেয়াজ খেতে একেবারে নিষেধ করেন নি। রান্না করা পেঁয়াজ খেলে সমস্যা নেই। যেহেতু রান্না করা পেঁয়াজে কাঁচা পেঁয়াজের মতো গন্ধ থাকে না এবং খেলে মুখে গন্ধ হয় না। রাসুল (সা.) নিজেও রান্না করা পেঁয়াজ খেতেন। একবার উম্মুল মুমিনিন আয়েশাকে (রা.) পেঁয়াজ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সর্বশেষ যে খাবার খান, তাতে পেঁয়াজ মিশ্রিত ছিল (অর্থাৎ রান্না করা পেঁয়াজ)। (সুনানে আবু দাউদ)
এজন্য আমরা পেঁয়াজ খাবো তবে এতে যেন মুখে দুর্গন্ধ সৃষ্টি না হয়। বিশেষ করে রান্না করা পেয়াজ খাওয়া ভালো এতে মুকে দুর্গন্ধ সৃষ্টি হয়না।

Related Posts