উচ্চ রক্তচাপের কারণ হতে পারে বিয়ে: বলছে গবেষণা

বিয়ে, হাইপারটেনশনের একটি কারণ! একটি সাম্প্রতিক গবেষণা এই প্রস্তুতি করেছে। বিয়ের মৌসুমে এমন আলোচনা শোনলে এটি অদ্ভুত হতে পার।

গবেষণইয় দেখা গেছে, যদি একজন মধ্যবয়স্ক দম্পতির মধ্যে একজনের উচ্চ রক্তচাপ থাকে, তবে অন্য সঙ্গীও রক্তচাপ বাড়তে পারে, এটি জটিল হতে পারে। এই গবেষণা এক্ষেত্রে আমেরিকান হার্ট এ্যাসোসিয়েশনের মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে।

চীন, ইংল্যান্ড, ভারত, এবং আমেরিকা—এই চার দেশে করা ৩০,০০০ দম্পতির স্বাস্থ্য পরীক্ষায় প্রত্যেকের রোগের ইতিহাস সংগ্রহ করা হয়েছে। সমস্ত তথ্য দেখিয়েছে, উচ্চ রক্তচাপে আক্রান্ত পুরুষের সাথে বিবাহ বন্ধনের পর অনেক মহিলার রক্তচাপ বাড়তে পারে। এটি হতে পারে কেবল পুরুষ বা কেবল মহিলা নয়, এটি উল্টোটাও হতে পারে। এই সমস্যাটি কেবল একজন সঙ্গীর রক্তচাপ বৃদ্ধি হওয়ার পর বুঝতে হয়, এটি একটি “কনকর্ডেন্ট হাইপারটেনশন”।

তথ্য দেখাচ্ছে, শারীরিক চর্চা একটি প্রভাবশালী উপায় হতে পারে উচ্চ রক্তচাপ কমাতে। এটি আপনার জীবনযাপন প্রণালীতে পরিবর্তন আনতে সাহায্য করতে পারে। দুজনেই যদি রক্তচাপ সমস্যা হয়, তাদের মধ্যে নিয়মিত জীবনযাপন একটি সহজ উপায় হতে পারে। খাওয়া, দাওয়া হলো শুধুমাত্র একটি নিয়মের মধ্যে থাকলেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকতে সহায্য হয়।

Related Posts