কে মারুফা আক্তার পপি ?

সাবেক বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয়  ভারপ্রাপ্ত সভাপতি বর্তমান আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য মারুফা আক্তার পপি। তিনি জামালপুর-৫ (সদর) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গত ১১ অক্টোবর সকালে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক ধানমন্ডি কার্যালয়ে বিপুল সংখ্যক সমর্থন নিয়ে মনোনয়ন ফরম কিনে সন্ধ্যায় জমা দেন। আগামী নির্বাচনে জামালপুর-৫ সদর আসনে বিপুল ভোটে নৌকা মার্কায় বিজয় লাভ করা তাঁর লক্ষ্য।

মারুফা আক্তার পপি পিয়ারপুর শাহীদা খাঁয়ের বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রলীগ নেতা ছিলেন। এছাড়াও, মিলনায়তন সম্পাদক, নান্দিনা কলেজ ছাত্র সংসদ, জামালপুর। ক্রীড়া সম্পাদক, নান্দিনা কলেজ ছাত্রলীগ, জামালপুর। যুগ্ম-সাধারণ সম্পাদক, রোকেয়া হল, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ছাত্রলীগ। সাধারণ সম্পাদক, রোকেয়া হল, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ছাত্রলীগ। সিনিয়র সহসভাপতি,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি। সভাপতি,বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় কমিটি (২০০২), কার্যনির্বাহী সদস্য,বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ। ছাত্ররাজনীতির সেই বিপদ সংকুল সময়ের দুঃসাহসী সংগঠক মারুফা আক্তার পপি।

এছাড়া, হাসুমনির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি। গত ২৯ সেপ্টেম্বর, ২০২৩ সকাল-১১-সন্ধ্যা পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী চত্ত্বরে হাসুমণি’র পাঠাশালা উদ্যোগে প্রথমবারের মতো চিত্রাঙ্কন কর্মশালা ও প্রদর্শনীর আয়োজন করে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ -এর সাথে হাসুমনির পাঠশালার আর্ট ক্যাম্পের মাধ্যমে শিশুরা ছবি আঁকে। হাসুমনির পাঠশালার মাধ্যমে মারুফা আক্তার শিল্প সংস্কৃতিমূলক অভিনব কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। এখানেও তিনি ছোট্ট শিশুদের সঙ্গে নিয়ে কেক কেটে সেই হাসুমণি’র জন্মদিন উদযাপন করেন বিশিষ্ট ব্যক্তিবর্গকে সম্পৃক্ত করে। হাসুমণি’র পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপি বলেন: ‘হাসুমণি’ শব্দটা বাংলাদেশের নতুন প্রজন্মের প্রতীকী শব্দ। বঙ্গবন্ধু তার বড় মেয়ে শেখ হাসিনাকে আদর করে ‘হাসুমণি’ বলে ডাকতেন। যেমনটি বাংলার ঘরে ঘরে প্রতিটি বাবা-মা তাদের প্রাণপ্রিয় সন্তানকে আদর করে সোনামণি বা যাদুমণি বলে ডাকেন। কতটা শিল্প সংস্কৃতিমনা হলেই কেবল এই ধরনের কাজ করা সম্ভব।

Related Posts